শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

ওরা ১১ জন (Ora 11 Jon)

ওরা ১১ জন (Ora 11 Jon)

‘ওরা ১১জন’ চলচিত্রটি স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। প্রখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলামের পরিচালনায় আর তারেক মাসুদ ওরফে সোহেল রানার প্রযোজনায় ১৯৭২ সালের ১১ই আগস্ট ছবিটি; মুক্তিযুদ্ধের প্রথম অকাট্য দলিল হিসেবে আত্মপ্রকাশ করে। এছাড়াও ঐ বছর জাতীয় চলচিত্র পুরস্কার লাভ করে।
সিনেমার ‍ফুটেজে দেখানো হয়- ১৯৭১ এর রণাঙ্গনে থেকে অস্ত্র হাতে ফিরে আসা এগার জন মুক্তি যোদ্ধার একটি শসস্ত্র দলের ক্যামেরা বন্দী ছবি। ছবিটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন বি.এল.এফ নেতা বীর মুক্তিযোদ্ধা খসরু সহ মুরাদ, হেলাল, আবু, আফতাব প্রমুখরা। যুদ্ধ ক্ষেত্রে রনাঙ্গনে ব্যবহৃত অস্ত্রশস্ত্র, গ্রেনেড ও গোলা বারুদ নিয়ে ক্যামেরার সামনে শুটিংয়ের জন্য দাঁড়ায়। ছবিটির বিশেষত হলো- বঙ্গবন্ধুর ১৯৭১ ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এবং ‘ও আমার দেশের মাটি….’ গানটি ফ্রেমবন্দী করা হয়। বিভিন্ন চরিত্রে শাবানা, রাজ্জাক, নতুন, এটি এম সামছুজ্জামানের মতো গুনী শিল্পীদের অভিনয়ও অতুলনীয় ছিল।
১৯৭২ সালে ৫লাখ টাকা নির্মাণ ব্যায়ের ছবিটি থেকে মূলধন এক সপ্তাহের মধ্যেই ওঠে আসে। প্রথম দিকে স্বাধীনতা, বিজয় দিবস, একুশে ফেব্রুয়ারির মতো মহিমান্বিত দিবসগুলোতে সিনেমা হলে টি.ভি চ্যানেলের মাধ্যমে প্রচারিত হতো। কিন্তু ১৯৭৫ এর পট পরিবর্তনের পর রাষ্টীয় অনীহা ও খবরদারীর কারণে নব প্রজন্মের অনেকেই মুক্তিযুদ্ধ ভিত্তিক এই প্রামান্য চিত্রটি দেখতে পায়নি। ছবিটির এক দিকে হানাদার বাহিনী কর্তৃক হত্যা, লুট, গুম, ধর্ষণ প্রভূতি অমানবিক আচরণ তুলে ধরা হয়। আর অন্যদিকে নায়ক খসরু সহ ওরা ১১ জন মুক্তিযোদ্ধার বীরত্ব গাঁথার কাহিনী।

এছাড়াও মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা গুলোর মধ্যে আবার তোরা মানুষ হো, কলমিলতা, রক্তাক্ত বাংলা, আলোর মিছিল, সূর্য তোরণ প্রভৃত্তি বিশেষভাবে সমাদৃত।

-সম্পাদক, একুশে টাইমস্

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana